Disneyland 1972 Love the old s
wpid_fring1
আমরা সবাই কম বেশি কম্পিউটার ২ কম্পিউটার ফোন করে থাকি SKYPE কিংবা yahoo messenger ব্যবহার করে ।
কিন্তু সব সময় তোঁ আর কম্পিউটার এর সামনে বসে থাকা যায় না কিংবা ধরেন বিদেশে আপনার পরিবারের কোন সদস্য থাকে তার সাথে আপনি ইচ্ছা করলেই যখন তখন কল করতে পারবেন না । কারন বাংলাদেশ থেকে ফোন করতে গেলে কয়েকটা দেশ বাদে সব দেশেই অনেক বেশি টাকা কাটে বিশেষ করে আমাদের দেশ থেকে বেশির ভাগ লুকই থাকে মদ্ধপ্রাচ্ছে আর মদ্ধপ্রাচ্ছের কোন দেশে কথা বলতে গেলেই কমপক্ষে ২০ টাকা মিনিটে গুনতে হয় কিন্তু আপনি একসাথে কিছু টাকা খরছ করলেই অনেক কম মুল্যে হাজার মিনিট কথা বলতে পারবেন প্রতি মাসে ।
আমি এতক্ষণ যে জিনিসটার কথা বলতে চাইতেছি তা হল মোবাইলের ১টি application যার নাম FRING
এই দারা কল করলে এত ক্লিয়ার হয় যে তা গ্রামীন ফোন কেও হার মানিয়ে যাবে । আর সবচেয়ে আনন্দের বিষয় হল ইন্টারনেট স্পীড অনেক কম থাকলেও এটি দিয়ে কল করা যায় আপনার ইন্টারনেট স্পীড মাত্র ৫ Kbps থাকলেই আপনি কথা বলতে পারবেন জা কিনা অন্য কোন software দারা সম্ভব নয় । আর সবচেয়ে মজার বেপার হল এটি দিয়ে কল করলে bandwith অনেক কম খরছ হয় ১ মেগাবাইট হলে আপনি প্রায় ৫/৬ মিনিট কথা বলতে পারবেন অর্থাৎ প্রতি ঘণ্টায় আপনার খরচ হবে মাত্র ১০ মেগাবাইট আর যদি আপনি ১ জিবি প্যাকেজ নেন তাহলে মাসে আপনি প্রায় ৫/৬ হাজার মিনিট ভয়েস কল করতে পারবেন । তাহলে একবার ভাবুন এত কম মুল্যে আপনাকে এত কথা বলার সুজুগ কে দিবে । আপনাদের যদি আমার কথা বিশ্বাস না হয় তাহলে সবাইকে অনুরুধ করব মাত্র একবার ট্রাই করে দেখেন । তখন আপনি নিজেই অবাক হয়ে জাবেন । আমি নিজে এর ভুক্তভুগি তাই আমি এটা আপনাদের মাঝে শেয়ার করলাম । আর ভিডিও কলের কথা আমি বললাম না কারন আমি ভিডিও কল করি নাই কারন আমার সেট দিয়ে ভিডিও কল করা যায়না । তোঁ এখনি রেডি হয়ে যান ফ্রী কল করার জন্য প্রথমে নিচের লিঙ্ক থেকে যার যার সেটের উপজুগি ভার্সন তা DOWNLOAD করে ইন্সটল করে নিন । তারপর একটি ID বানিয়ে নিন ।

কল করার জন্য জা করতে হবে প্রথমে আপনার সেটে ফ্রিং চালু করুন এরপর net কানেকশন চাইবে নেট কানেকশন দিন এরপর ID password দিয়ে লগিন করুন সেখানে আপনার মোবাইল সেটের contact দেখতে পাবেন আপনি কারো ফ্রিং আই ডি add করার জন্য option এ যান নিচে Manage buddies নামে ১ টি option পাবেন সেখানে ok করুন এবং দেখবেন আপনার সেটের ফোন contact দেখাচ্ছে এখানে মোবাইলের ডান দিকের নিচের কোনায় দেখবেন other লেখা আছে other সিলেক্ট করুন এবং সেখানে আপনার কাঙ্খিত ফ্রিং Id লেখুন এরপর add করুন দেখবেন আপনার কাঙ্খিত
Id টা add হয়ে গেছে সে যদি অনলাইনে থাকে তাহলে তার আই ডির ফ্রিং লোগো টা সবুজ দেখাবে তাকে কল করার জন্য তার নামের উপর এনে Send বাটন চাপুন দেখবেন কল হচ্ছে এবং আপনার মোবাইল এ টুট টুট সব্দ হচ্ছে ।
তাছাড়া এই ফ্রিং দারা yahoo/Msn live/ICQ/SIP Google talk/AIM/ Twitter ইত্যাদি চ্যাঁট করতে পারবেন এবং ও google talk এ কল করতে পারবেন ।


মূল লেখকঃসপন মাহমুদ

এইখান থেকে মোবাইল মডেল দিয়ে ডাউনলোড করে নিন